জার্মান সরকারের স্কলারশিপ, সাড়ে ১৫ লাখ টাকা পাবেন

বাংলাদেশসহ উন্নয়নশীল দেশের জন্য জার্মান সরকারের পক্ষ থেকে স্কলারশিপ অফার করা হয়েছে। এ স্কলারশিপের অধীনে আপনি পাবেন মাসে মাসে ৬৫ হাজার টাকা। কোর্স অনুযায়ী এক থেকে দুই বছরের জন্য আপনাকে ওই স্কলারশিপের অধীনে দেয়া হবে সাড়ে ৭ লাখ থেকে সাড়ে ১৫ লাখ টাকা। এর সঙ্গে থাকছে স্বাস্থ্য, যাতায়াত ভাতা, ভ্রমণ ও গবেষণা ভাতা।
জার্মান সরকারের এডুকেশন এক্সচেঞ্জ সার্ভিস ডাড এর অধীনে প্রতিবছর বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হয়। দেশের বাইরে পোস্ট গ্রাজুয়েশন ডিগ্রি নিতে আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীরাও এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন । ইতিমধ্যে আবেদন শুরু হয়েছে। ২০১৫-১৬ শিক্ষাবর্ষের জন্য স্কলারশিপের আবেদনের শেষ তারিখ ৩১ মার্চ।
বৃত্তির মেয়াদ: কোর্সের সময়সীমা অনুযায়ী ১২ থেকে ২৪মাস পর্যন্ত জার্মান সরকার এ বৃত্তি প্রদান করবে।
বৃত্তির পরিমাণ: এ বৃত্তি প্রাপ্ত একজন শিক্ষার্থীকে প্রতিমাসে ৭৫০ ইউরো বা ৬৫ হাজার টাকা দেওয়া হবে । এছাড়া স্বাস্থ্য বীমা, যাতায়াত ভাতা, ভ্রমণ ও গবেষণা ভাতা প্রদান করা হবে ।
যোগ্যতা:
১. আবেদন কারীকে যে কোন ডিসিপ্লিন থেকে ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে ।
২. ডিপ্লোমা বা সমমানের ডিগ্রিধারীরাও আবেদন করতে পারবে ।
৩. ডিগ্রির সময়সীমা ছয় বছরের বেশি হওয়া যাবে না ।
৪.ব্যাচেলর ডিগ্রি শেষ করে এনজিও বা বেসরকারি প্রতিষ্ঠানে দুই বছর চাকরি করেছেন এমন ব্যক্তি অগ্রাধিকার পাবে।
৫. আবেদনকারীকে জার্মান ভাষা জানা থাকতে হবে ।
৬. যারা জার্মান ভাষা জানেন না তাদের জন্য জার্মান সরকার একটি ফ্রি অনলাইন ল্যাঙ্গুয়েজ কোর্সের ব্যাবস্থা করবে ।
আবেদন: আবেদনপত্র পাওয়া যাবে www.daad.de/en/form এ ঠিকানায়। এ লিঙ্কে গিয়ে সরাসরি অনলাইনে আবেদন করা যাবে। এছাড়া কোর্সের বিস্তারিত তথ্য ও অন্যান্য সহায়তার জন্য ঢাকাস্থ জার্মান দূতাবাসে যোগাযোগ করতে পারেন।

তাহলে আর দেরি কেন! আবেদন করুন আজই।

No comments:

Post a Comment