কিভাবে মার্কশিট ও সার্টিফিকেট উত্তোলন করবেন


সময় হয়েছে যান্ত্রিক, এতটুকু নষ্ট করার অবকাশ নেই। কীভাবে সহজে সার্টিফিকেট ও মার্কশিট উত্তোলন করবেন- তাই বলার চেষ্টা করছি। 

কি উঠাবেনঃ

প্রভিশনাল সার্টিফিকেট এবং মার্কশিট উত্তোলন

কিভাবে উঠাবেনঃ 

১। দ্রুত উঠানোর জন্য জরুরী/এমারজেন্সি আবেদনঃ সাধারণত যেদিন আবেদন করবেন সেদিন কিংবা পরেরদিন পাবেন 
২। ধীরে উঠানোর জন্য সাধারণ/নর্মালঃ এক সপ্তাহ থেকে ২/৩ সপ্তাহ লেগে যেতে পারে। 

প্রয়োজনীয় কাগজপত্রঃ 

সার্টিফিকেটের জন্যঃ 
১। যে সার্টিফিকেট উঠাবেন (অনার্স/মাস্টার্স) সেই পরীক্ষার প্রবেশপত্রের ফটোকপি- ১ কপি 
২। পাসপোর্ট সাইজের ছবি এক কপি 
মার্কশিটের জন্যঃ 
প্রবেশপত্রের ফটোকপি- ১ কপি 

পদ্ধতিঃ 

১। প্রথমে অগ্রণী ব্যাংক, রাবি শাখায় গিয়ে সার্টিফিকেট এবং মার্কশিট উত্তোলনের জন্য টাকা জমা দেয়ার রশিদ চাইবেন। জরুরী আবেদনের জন্য আপনাকে হালকা সবুজ রঙের একটি পে অর্ডার ফর্ম দিবে। আর সাধারনভাবে উঠানোর জন্য চার অংশবিশিষ্ট একটি সাদা ফর্ম দিবে। (এই সাদা ফর্ম ফিলাপ করতে একটু সময় বেশি লাগে) ।
 ফর্ম ফিলাপ করুন। 
জরুরী ফি - মার্কশিটঃ ৪০০ টাকা , সার্টিফিকেটঃ ২০০ টাকা , ভ্যাটঃ ৩৫+৩৫=৭০ টাকা, মোটঃ ৬৭০ টাকা 
সাধারণ ফিঃ মার্কশিটঃ ৩০০ টাকা , সার্টিফিকেটঃ ১০০ টাকা , মোটঃ ৪০০ টাকা 
টাকা জমা দিয়ে আপনার অংশ নিয়ে প্রশাসন ভবনের ৩য় তলায় চলে যান। 

২। মার্কশিট রুমে গিয়ে আপনার প্রবেশপত্রের ফটোকপি এবং ব্যাংকে টাকা পেইড রশিদ দিলে আপনাকে দুটো ফর্ম দিবে। ফিলাপ করুন। জমা দিন। আপনাকে এবার মার্কশিট উত্তলনের সময় দিয়ে একটা টোকেন দিবে। 

৩। সার্টিফিকেট রুমে যান। ফর্ম নিন। ফিলাপ করুন। ছবি লাগান। এবার হলে গিয়ে প্রভোস্টের স্বাক্ষর নিন। হলের পাওনাদি পরিশোধ করুন যদি পাওনা থাকে। ২০০ টাকা খেলাধুলা ফি বাবদ নিবে। পরিশোধ করুন। 
প্রভোস্টের স্বাক্ষরসহ ফর্মটি এবার সার্টিফিকেট শাখায় জমা দিন। আপনাকে এবার সার্টিফিকেট উত্তলনের সময় দিয়ে একটা টোকেন দিবে। 

৪। টোকেনে উল্লিখিত সময়ে গিয়ে সার্টিফিকেট , মার্কশিট নিয়ে নিন। 

প্রশ্ন থাকলে কমেন্ট করুন। 

25 comments:

  1. ভাইয়া অনার্স এর জন্য কি প্রতি ইয়ারের প্রবেশপত্র লাগবে নাকি শুধু ৪র্থ বর্ষের প্রবেশপত্রখানা লাগবে?

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ আদনান, W-) অনার্স এর জন্য শুধু ৪র্থ বর্ষের প্রবেশপত্র লাগবে W-)

      Delete
    2. ভাইয়া আমি২০১৮এসএসসি পাশ আমার মূল নম্বন পত্র হারিয়েছে আমি জিডি আর সব করছি এখনও নম্বর পত্র পায়নি এখন আমি কি করবো

      Delete
    3. চট্টগ্রাম বোর্ড থেকে hsc সার্টিফিকেট কীভাবে তুলব?

      Delete
    4. আমার নাম মোহাম্মদ শাহআলম ভুলবশত মোহাম্মদ শাহ আলম খোকন হয়েগেছো কি করবো

      Delete
  2. ধন্যবাদ জাকারিয়া :X

    ReplyDelete
  3. বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বোর্ড থেকে কিভাবে এস,এস,সির মার্কসীট,সার্টিফিকেট তুলব?

    ReplyDelete
  4. অনার্স ৪র্থ বর্ষ ২০১১ ফেল করেছি চাকরি করার জন্য কোন ডকুমেন্টস পাব কি অথবা অন্য কোন উপায় আছে কি।

    ReplyDelete
  5. ভাই আমি ২০১৭ সালে hsc পরীক্ষা দিয়েছি এখিন যদি আমি certificate তুলার জন্য আবেদন করতে পারব কি। certificate কি original থাকবে নাকি provisionalথাকবে। জানালে অপকৃত হতাম ভাই।

    ReplyDelete
  6. JDC porikkar markshit kibabe pabo viya?

    ReplyDelete
  7. অনার্স ফাইনাল 2017 মার্কশিট কবে পাবো।

    ReplyDelete
  8. মার্কশিট বা সারর্টিফিকেট এর জন্য নাকি জি ডি করা লাগে?

    ReplyDelete
  9. ভাইয়া আমি২০১৮এসএসসি পাশ আমার মূল নম্বন পত্র হারিয়েছে আমি জিডি আর সব করছি এখনও নম্বর পত্র পায়নি এখন আমি কি করবো

    ReplyDelete
  10. ভাই আমি অনার্সে ভর্তি হয়ে পড়াশোনা বন্ধ করে দিয়েছি। এখন আমি আমার মূল মার্কশিট কিভাবে উত্তোলন করবো?

    ReplyDelete
  11. আমি ১৫ ব্যাচ এর বিএ/বিএসএস এর ছাত্র। আমার সকল কোর্স শেষ। রেজাল্টও দিয়েছে।
    এখন আমারর চাকরিতে আবেদনের জন্য সার্টিফিকেট লাগবে, যেটা আমি এখনও পাই নি। এ ক্ষেত্রে কি করবো??
    জানালে উপকৃত হব

    ReplyDelete
  12. কিভাবে উন্মুক্ট বিশব বিদ্যালয়ের বি,এড সারটিফিকেট তুলা যাবে

    ReplyDelete
  13. কিভাবে JDC সার্টিফিকেট তোলা যাবে?

    ReplyDelete
  14. কিভাবে ssc and jscসার্টিফিকেট তোলা যাবে?

    ReplyDelete
  15. ভাই একটা হেল্প করবেন প্লিজ আমি ২০১৯ সালে HSC এক্সাম দিছি এখন আমার জরুরী ভিত্তিতে প্রভিসনাল সার্টিফিকেট লাগবে আমি কি ভাবে তুলবো ? বলতে পারেন

    ReplyDelete
  16. Ssc er marksheet uthanur jonno ki board theke from ana lage?

    ReplyDelete
  17. Vai..Ssc provisional certificate tulbo??ami 2019 e pass krsi..kivbe emergency vbe povitional certificate pabo.kothy kivbe ki krte hbe kindly keu jene thakle janaben

    ReplyDelete
  18. আমি ২০১৪-১৫ সালের এস এস সি সাটিফিকেট ওনলাইন থেকে কী ভাবে তুলবো

    ReplyDelete
  19. Degree last final year er certificate kibabe tolbo?

    ReplyDelete
  20. রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাইরের শিক্ষার্থীরা ও কি একই ভাবে সনদপত্র তুলতে পারবেন

    ReplyDelete